Thursday, September 20, 2012

সহজ করুন আপনার ফ্রিল্যান্স লাইফ – অসাধারণ সব প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল

অনলাইনে কাজ করতে গেলে বিভিন্ন ধরণের টুলস এর প্রয়োজন হয়। টিম নিয়ে কাজ করতে গেলে এটি আরো বেশি গুরুত্বপূর্ণ। কেননা সকলের মধ্যে কাজ ভাগ করে দেওয়া এবং তা ঠিক মত হচ্ছে কিনা সেটি তদারকি করার জন্য অবশ্যই টিম ম্যানেজারকে সচেতন থাকতে হবে। না হলে সময় মত কাজ দেওয়া সম্ভব হয় না। আর কথা না বাড়িয়ে টুল নিয়ে আলোচনায় আসি।

GoPlan


GoPlan প্রথম যে প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল নিয়ে  আলোচনা করবো সেটি GoPlan। অনলাইন ম্যানেজমেন্ট টুল যেটি দিয়ে অনলাইনেই সকলের সাথে একটি প্রজেক্টে কাজ করা যায় এবং কতটুকু অগ্রগতি হয়েছে সেটি সরাসরি দেখা যায়। ফ্রিল্যান্সারদের মধ্যে রেটিং এর দিক দিয়ে সবচেয়ে পছন্দের টুল এটি।

ActiveCollab


ActiveCollab আরেকটি প্রজেক্ট ম্যানেজমেন্ট টুল। এটি দিয়ে নিজস্ব সার্ভার অথবা নের্টওয়ার্ক তৈরি করা যায়।টিম,ক্লায়েন্ট, কন্টাকট্রক সকলের সাথেই তথ্য সম্পূর্ণ নিজের নিয়ন্ত্রণে রেখে কাজ করা যায়।

Basecamp


Basecamp অনলাইন ভিত্তিক প্রজেক্ট টুল।ফাইল শেয়ারিং,মিটিং রিমাইন্ডার,পরবর্তী কাজ এবং কেন্দ্রীয় কন্ট্রোল প্যানেল রয়েছে সবকিছু নিয়ন্ত্রণ করার জন্য।

Collabtive


Collabtive একটি ওপেন সোর্স টুল। এটি দিয়ে ওয়েব সার্ভার ডাউনলোড এবং ইনস্টল করা যায়। ইচ্ছেমত ক্লায়েন্ট এবং স্টাফ এড করা যায়। প্রজেক্ট পোস্ট করা যায় milestonesসহ। টাস্ট লিস্ট সহ ফাইল আপলোড করার সুবিধা রয়েছে। আর রয়েছে ম্যাসেন্জার ও ইমেইলের সুবিধা।

Easy Projects .NET


Easy Projects .NET এটি প্রায় ৫০ টি দেশে ব্যবহার করা হয়ে থাকে। এই সফটওয়্যার এ প্রজেক্ট ম্যানেজমেন্ট এবং ট্র্যাকিং এর সুবিধা রয়েছে।

Agilezen


Agilezen এই প্রজেক্ট ম্যানেজমেন্ট সফটওয়্যার দিয়ে কতক্ষণ কাজ হয়েছে আর কতক্ষণ অপচয় করেছে কর্মী তা বের করার পদ্ধতি রয়েছে। যাতে সহজেই আপনার টীমের কেউ কাজে ফাকি দিচ্ছে কিনা বের করতে পারবেন।

WHMCS Project System Add-on

WHMCS Project System Add-on ওয়েব ডিজাইনারদের জন্য এই সফটওয়্যারটি। আপনার বায়ারকে বিল দেওয়ার জন্য অন্য সকল সফটওয়্যার ব্যবহার না করে ফ্রিল্যান্সার ওয়েব ডিজাইনারা এই সফটওয়্যার ব্যবহার করতে পারেন। প্রয়োজনে প্রজেক্ট ট্র্যাকিং করার ব্যবস্থা রয়েছে।

Project2Manage


Project2Manage এটি ফ্রি সফটওয়্যার ভার্চুয়াল জগতে যে কেউ ব্যবহার করতে পারবে।অন্যান্য সফটওয়্যারের মতই প্রতিদিনের প্রতিটি কাজের হিসেব এখানে রাখা সম্ভব।

SUBERNOVA - Project Management For Rockstar Freelancers


SUBERNOVA - Project Management For Rockstar Freelancers আর সকল ফ্রিল্যান্সিং ম্যানেজমেন্ট টুল এর মতই এটিতে রয়েছে সুবিধা। টাইম ট্র্যাকিং থেকে শুরু করে প্রতিটি কাজের ডেডলাইন সবই সুবিধা আছে এতে।

Staction


Staction আপনার সহকর্মীর সাথে সর্বদাই যোগাযোগ রাখার পাশাপাশি কাজের সকল তথ্য মেইল টাইম ট্র্যাকিং এর সুবিধা রয়েছে।

0 comments:

Post a Comment

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Lady Gaga, Salman Khan